Monday 30 September 2019

ভারতে অলিম্পিক

এই লেখাটা লিখেছিলাম আজ থেকে সাড়ে পাঁচ বছর আগেই, জানুয়ারি ২০১৪ সাল। লিখেছিলাম কোনো সংবাদ পত্রের  লেখনী প্রতিযোগিতার জন্য, আদৌ চিঠি পৌঁছেছিল কিনা আমি জানি না আর যদি পৌঁছে গিয়েও থাকে, তাহলেও হয়তো খবরের পাতায় প্রকাশ পাওয়ার যোগ্যতা অর্জন করেনি।  তাই এই লেখা গুলো 'অপ্রকাশিত' রয়ে গেছে।  এরকম অনেক গল্প বা লেখনী আছে যা আমি এই 'অপ্রকাশিতসংকলনে যোগ করতে চলেছি। আজকের দ্বিতীয় লেখা যেটা আমি যোগ করছি সেটা একটা সূত্রের উপর ভিত্তি করে লেখা।  বিভাগ - সংবাদ প্রতিবেদন। 

wikipedia 



গল্পের বিভাগ : সংবাদ প্রতিবেদন 

গল্পের সুত্র : "নিজস্ব প্রতিবেদন, নয়াদিল্লী ,২৮শে অগস্ট : ভারতের মাটিতে প্রথম অলিম্পিক গেমস শুরু হলো আজ নয়াদিল্লীতে। সকাল থেকেই রাজধানী সেজে উঠেছিল বিকেলের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য..... "


নিজস্ব প্রতিবেদন, নয়াদিল্লী ,২৮শে অগস্ট : ভারতের মাটিতে প্রথম অলিম্পিক গেমস শুরু হলো আজ নয়াদিল্লীতে। নয়াদিল্লীর দশটি স্টেডিয়াম এ যথা জওহরলাল নেহেরু স্টেডিয়াম, এস পি এম সুইমিংপুল কমপ্লেক্স, সিরি ফোর্ট স্পোর্টস কমপ্লেক্স,তাল্কাটরা স্টেডিয়াম, আই.জি ইন্ডোর স্টেডিয়াম কমপ্লেক্স, মেজর ধ্যান চাঁদ ন্যাশনাল স্টেডিয়াম, তিয়াগরাজ স্পোর্টস কমপ্লেক্স, দিল্লী বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম সহ আর.কে খান্না টেনিস কমপ্লেক্স ও যমুনা স্পোর্টস কমপ্লেক্স এ আগামী ১৫ দিন ব্যাপী অলিম্পিক গেমস এর বিভিন্ন পর্যায় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী বলেছেন "এই মূহুর্ত আমাদের সকল ভারতবাসীর জন্যই খুব আনন্দের ও গর্বের বিষয়। আমার পক্ষ থেকে সকল দেশের সকল প্রতিযোগীর জন্য রইল অদম্য শুভেচ্ছা ও আন্তরিকতা"।

অলিম্পিকের এই শুভ মূহুর্তে রাজধানী সকাল থেকেই সেজে উঠেছিল বিকেলের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য। আজ সন্ধ্যা ৭টা নাগাদ জওহরলাল নেহেরু স্টেডিয়াম এ চিত্র পরিচালক সত্যজিত রায়ের নির্দেশনায়ে উদ্বোধনী অনুষ্ঠান আরম্ভ হয। অনুষ্ঠানের শুরুতে ছিল সঙ্গীত পরিচালক আর.ডি বর্মন ও এ.আর রহমান এর যৌথ প্রয়াসে পরিচালিত অলিম্পিক থিম মিউসিক্যাল। তারপরেই দর্শিত হয় গত ২ মাস বিশ্বব্যাপী অলিম্পিক টর্চ রিলের সংক্ষিপ্ত তথ্যচিত্র। অনুষ্ঠানের দ্বিতীয় বিভাগে ছিল শাস্ত্রীয়,সুর ও বাদ্যের বন্দিশ। উপস্থিত ছিলেন দেশের নামী ওস্তাদ ও পান্দিতবর্গজন। পন্ডিত রবি শঙ্কর এবং উস্তাদ আল্লা রাখা 'পঞ্চম সে গা রা'  পরিবেশনের মাধ্যমে দর্শকদের করে তুলেছিলেন অভিভূত। পরবর্তী অনুষ্ঠান ছিল আজ সন্ধ্যার বিশেষ আকর্ষণ। বিশ্ব বিখ্যাত পপস্টার মাইকেল জ্যাকসন এর ভারতে সর্বপ্রথম লাইভ পরিবেশন। জ্যাকসন এর অনুরোধে তাঁর সাথে পা মেলালেন ভারতের এম.জে প্রভু দেবাও। ভারতের মাটিতে প্রথম এসে খুবই উৎফুল্ল এম.জে। তাছাড়াও উপস্থিত ছিলেন বলিউড এর বিভিন্ন তারকারা। মাইকেল জ্যাকসন এর দুর্ধর্ষ পরিবেশনের পরে ছিল নৃত্য ও সংস্কৃতির আলোকবর্ষা। শাস্ত্রীয় নৃত্য ও সবকটি রাজ্যের লোকনৃত্যের তালে তালে অলিম্পিক প্রতিযোগীদের বরণ করা হয় পুষ্পঝর্না দিয়ে। শেষ মূহুর্তে লতা মঙ্গেশকার, আশা ভোঁসলে, মান্না দে ও কিশোর কুমারের কন্ঠে ভারতের জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। সাথে সাথে নেহেরু স্টেডিয়াম এর আকাশ হয়ে ওঠে আলোকময়। জ্বলে ওঠে অলিম্পিকের প্ঞ্চবৃত্ত এবং ভারতের রাষ্ট্রপতি কার্যতভাবে ঘোষনা করেন অলিম্পিকের প্রারম্ভিক সূচনা।



Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

No comments:

Post a Comment

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .