Monday 5 December 2016

আসা যাওয়ার মাঝে - Labour of Love.


আমি খুব সাদামাটা। আর আমার চাহিদাও তাই.। ভালো থাকা, ভালো রাখা আর যেগুলো মনের কাছের সেগুলোকে খুব করে ভালোবাসা। জটিল কুটিল জিনিস আমার ধরা ছোঁয়ার বাইরে। আমি তাই করি যা আমাকে ভালো রাখে ,তাই দেখি যা আমাকে খুশি করে। অনেক দিন বাদে হলেও আজ দেখেই ফেললাম।  আর দেখে  সবশেষে আপনা হতেই একটা হালকা হাসি  বেরোলো। ভালো লাগলে যেমন অনুভব হয়, তেমন । সিনেমার নাম -  আসা যাওয়ার মাঝে  - Labour of Love, একটি নির্বাক ছায়াছবি।


প্রথম থেকে শুরু করে শেষ অব্দি প্রতিটা সিন যেন খুব খুব চেনা। ট্রাম, রিক্সার আওয়াজ , ২১৫/এ  বাস, বাপুজি কেক, এয়ারহোস্টেস  ব্লাউজ , সুতির ছাপা শাড়ী, হাতে শাখাপলা , HMT এর ঘড়ি ও তার নিচে বাসের টিকিট গোঁজা, লম্বা চুলের বিনুনি , কানের সোনার রিং , বাড়ির লাল মেঝে, রংচটা  দেয়াল, বাথরুম এর নল, লোহার বালতি, জামা মেলার তার, বাড়ির দেয়ালের এক  কোনে ঝুলন্ত ঠাকুরের সিংহাসন , জামা কাপড়ের আলনা, পুরোনো দিনের  খাট , রংচটা  ফ্রিজ , স্ট্যাবিলাইজার , স্টিলের টিফিন বাক্স  - সব ভীষণ পরিচিত ।

কড়াইএর জল শুকোনো থেকে ফ্রিজের মাছ আলু দিয়ে রান্না করা কিংবা মাসের আনাজ কৌটো তে ভরে রাখার হালকা আওয়াজ থেকে ঘরোয়া কাজ করার সময় শাখা পলার সেই মিষ্টি মৃদু ছন ছন আওয়াজ নিজের মায়ের কথা মনে করিয়ে দিতে বাধ্য। রান্না হওয়ার পর, ন্যাতা দিয়ে রান্নাঘর পরিষ্কার করে ন্যাতা ধুয়ে বিছিয়ে দেয়াটাও খুব খুব আপন। মুহূর্তের জন্য মনে হচ্ছিলো, ১৯৮০ এর দশকের মধ্যবিত্ত পরিবারের এক টুকরো দৃশ্য দেখছি। সরল, সাদামাটা, কম চাহিদার জীবনযাপন অথচ ভালো থাকার একটা অধীর ইচ্ছা।

বিবাহিত দম্পতি কিন্তু যেখানে সারাদিন দেখা হওয়া প্রায় স্বপ্নের মতন, সেখানে হঠাৎ একটু দেখা পেলে সেটা কুয়াশা মাখা স্বর্গই তো লাগে। খুব খুব মনে পড়ছিলো জগজিৎ সিং ও চিত্রা  সিং - এর  "yeh tera ghar, yeh mera ghar, yeh ghar bohut haseen hain" গান টা।




Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

No comments:

Post a Comment

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .