Tuesday 27 September 2016

যদি পারতাম ||


কখনো কখনো মনে হয় অনেক বছর পরে জন্মগ্রহণ করেছি। কিছু এমন ব্যক্তিত্ব কে দেখতে মাঝে মাঝে এতো ইচ্ছা হয়, ইসমিশ করে ওঠে মনটা। এমন ব্যক্তিত্ব যাঁরা আমাকে প্রতি মুহূর্তে কিছু না কিছু বিষয়ে অনুপ্রাণিত করে তোলে। এই ধরুন , শান্তিনিকেতনে যদি দেখতে পারতাম কবিগুরু কে পাঠরত অবস্থাতে বা যদি দেখতে পারতাম উনি বিকেলে কি করতেন। যদি দেখতে পারতাম ওনার নিত্যনৈমিত্যিক কর্মধারা। আচ্ছা , এতো কাছে থেকে না হলেও, যদি ওই সময় বিশ্বভারতীর ছাত্রী হিসেবে সংগীত বা নৃত্য চর্চা করতাম আর মাঝে মাঝে দেখতাম রবি ঠাকুর কে গান গাইতে বা কোনো ভাষ্যপাঠ করতে।কি ভালোই না হতো। 


আবার কখনো কখনো খুব ইচ্ছা করে সুভাষ বসু কে দেখার। ঐ পিরিয়ড  এ যদি খবরের কাগজ পড়তে পারতাম আর জার্মানি থেকে আশা খবর গুলো যদি পড়তাম। হয়তো ওনার কোনো বক্তৃতা শুনতে চলে যেতাম। অথবা মহাজাতি সদন উদ্বোধনের অনুষ্ঠান দেখতে যেতাম। তাহলে তো দুজন কেই দেখতে পেতাম। কি ভালোই না হতো।স্বাধীনতা এর পূর্বের বাংলা কে দেখতাম। খাঁটি স্বদেশী আর খাঁটি দেশভক্তি দেখতে পারতাম। 

তারপর কখনো কখনো  মনে হয়ে এই আর মাত্র ৩০ বছর আগেই জন্ম গ্রহণ করলেও হতো। ৮০'র দশক  টাকে বেশ উপভোগ করতাম। কিশোর কুমার , রাহুল দেব বর্মন  এর মতন কিছু বিশিষ্ট ব্যক্তিত্ব কে  যদি দেখতে পারতাম  গানের ষ্টুডিও তে। কিভাবে গানের সুর বাঁধতেন তারা , আর কিভাবেই বা রেকর্ডিং করতেন। কত সুন্দর সুন্দর গানের সৃষ্টিকালের সাক্ষী থাকতে পারতাম। আর তাছাড়া দেখতেও পারতাম, সাদামাটা জীবনযাপন করা অধিকাংশ মধ্যবিত্ত মানুষের জীবনযাত্রা। 


আরো একটা ক্ষীণ আশা, যদি পারতাম গুরু কেলুচরণ মহাপাত্রের সানিধ্যে আসতে। যদি ওনাকে দেখতে পারতাম  কোনো ওড়িশী নৃত্য রচনা করাকালীন।আর যদি কিছু আরো শিখতে পারতাম। ভালোই হতো। 

কি যে আবোল তাবোল লিখলাম নিজেও জানিনা। মনে যা আসছিলো, টাইপ করে যাচ্ছিলাম। কি দাঁড়ালো তাও জানিনা। ধুর। থাক এমনি। কিন্তু এটা সত্যি যে , ভালো  হওয়ার  বা ভালো চাহিদার তো শেষ নেই আর। যাদের কথা  আজ লিখলাম, তাঁরা ততটাই অনুপ্রাণিত করে আমাকে, যতটা হয়তো  আজ জীবিত থাকলে  করতেন । ইচ্ছাশক্তি, উদ্যমতা, আত্মবিশ্বাস , একাগ্রতা ,সাধনা আর ভালোবাসা  একজন মানুষকে কত বড়ো করে তুলতে পারে , এঁনারাই  তার প্রকৃত উদাহরণ। জীবন একটাই। 

Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

No comments:

Post a Comment

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .