Friday 21 February 2014

একটু বাংলায়ে লিখি?

Today is International Mother language day so I asked in the title "Should I write in Bengali?". Sorry for my non-Bengali post followers. Today I am feeling to write only in Bengali so my post will be in my mother tongue, Bengali.


আজ তো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তাই  ইচ্ছে হলো যা লিখব ভেবেছিলাম সেটাকে একটু বাংলায়ে লিখি । তা বলে এটা বলা অনুচিত যে আজকের দিনেই আমার নিজের মাতৃভাষার উপর আবেগ উতলে পরছে। আমার ভাষা আমার গর্ব এবং প্রতিদিনের মতন আজকেও আমার আবেগ একনিষ্ঠ। তা বলে এরকমও নয়ে যে আজ আমি কোনো english কথা মুখে আনিনি, বলেছি এবং সচ্ছন্দেই বলেছি। যাক গে ওসব কথা। point এ আসি। 

আমার এই  post  টাতে আমি এই আনুমানিক দেড় সপ্তাহ আগের ছোট এবং মর্মান্তিক ঘটনার কথা উল্লেখ করেছিলাম। আর আজকে আরো একটি ছোট ঘটনা ঘটল।  এটাকে মর্মান্তিক বলব না কিন্তু আমার একটু বেদনাদায়ক লেগেছে বটে। মা কুকুরটি সেদিনকে একটা বাচ্চা হারিয়ে ছিল আকস্বিক ভাবে। কিন্তু আজ অরেকটা বাচ্চাকে হারালো। না আকস্বিক না, কিন্তু কিছুটা হলেও দুঃখজনকভাবে। 

নিজেদের ভাইকে সেদিন হারিয়ে যতটা দুঃখ না ওই বাকী দুইজন  পেয়েছিল, মা পেয়েছিল তার চেয়ে অনেক। ওই ঘটনার পর থেকে মা কুকুরটিকে চুপচাপ কুণ্ডলী পাকিয়ে বসে থাকতে দেখতাম। দেখতাম চোখ দুটো নুয়ানো। দুঃখে চুপচাপ হয়ে গিয়ে বাকি দুটো ছানার প্রতি আরো একটু সতর্ক হওয়াটা খুবই স্বাভাবিক। 

এই কয়েকদিন বাচ্চা দুটোকে চোখ থেকে দূরে সরায়ে নি মা কুকুরটা। কিন্তু আজ নিজের চোখের সামনে একটি ছানাকে তুলে দিল একজনের হাতে। আমি একটু দুঃখ পেয়েছি কারণ এখন শুধুমাত্র একটি ছানাকেই আদর করতে পারব আমি, কিন্তু একদিকে খুশিও হয়েছি এই ভেবে যে ওই বাচ্চাটা বেঁচে যাবে। হয়ত ওর মা ও তাই ভেবেছে। ওই ছানাটি শেষ বারের মতন একবার মানুষের কোল থেকে নেমে আসল মায়ের কাছে, আর মা কুকুরটি আদর করলো বাচ্চাটাকে শেষবারের মতন। একটু দুধও খাওয়ালো শেষ বারের মতন। ব্যাস , তারপর বাচ্চাটা চলে গেল। তারপর কাছে গিয়ে দেখলাম মা টি একটা কোণে তার শেষ ছানাটিকে নিয়ে কুন্ডলী পাকিয়ে বসে আছে, দুজনেই নিস্তেজ আর শান্ত। চোখ নুয়ানো আর নিজের অংশকে হারিয়ে ফেলার অনুতাপ। 

এই সাদা ছানাটিকেই নিয়ে গেছে 



Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

2 comments:

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .