Sunday 2 February 2014

Reincarnation ... JATISWAR

পুনর্জন্ম এমন একটা বিষয় যা আমাদের সকলের মনের ভিতর কৌতূহলের সৃষ্টি করে। আর যখন সিনেমার নামই 'জাতিস্বর' তখন তো বটেই। আমি আজকেই সৃজিত মুখার্জীর জাতিস্বর দেখে আসলাম। সিনেমা দেখার আগে পর্যন্ত ভাবিনি যে এই সিনেমাটি আমার এত ভালো লাগবে যে আমি post লিখতে বাধ্য হব।অনেকদিন বাদে মনে হলো একটা ভালো বাংলা সিনেমাকে ভিতর থেকে যথার্থ ভাবে অনুভব করতে সক্ষম হলাম।


পুনর্জন্ম নিয়ে এর আগে সিনেমা হয়েনি তা নয়। আর আমার এই বিষয়ের সব সিনেমাই এখনো পর্যন্ত ভালো লেগেছে। কিন্তু deja vu নিয়ে বেঁচে থাকা যে কি কষ্টকর তা আজ বুঝলাম। নিজের বর্তমানকে হারিয়ে ফেলার আতঙ্ক এবং পূর্ব জন্মের স্মৃতিতে ঘেরা আঁধারে ডুবে যাওয়ার ভয় একজনকে যে কিভাবে ভিতর থেকে কুঁড়ে কুঁড়ে খেতে পারে তা আজ উপলব্ধি করলাম। আর সেই পূর্বজন্ম যদি বিখ্যাত Hensman Anthony বা Anthony Firingee এর হয়ে থাকে তাহলে ?





সত্যি কি মিথ্যা জানা নেই, কিন্তু রোহিতের কুশল দার প্রতিটি কথা,বাক্য আমার সামনে তুলে ধরেছিল প্রাক উনবিংশর আসল anthony কে।বর্তমানের সাথে অতীতের অদ্ভূত একটা সম্পর্ক দেখতে পেয়েছি। বাঙালি না হয়ে বাংলা কে ভালবাসা, দেখতে পেয়েছি Anthony এবং Rohit দুজনের মধ্যেই। বাংলাকে নতুন করে আবিষ্কার করেছে দুজনেই, উপলব্ধি করেছে দুজনেই, সবশেষে গান ও বেঁধেছে দুজনেই - সমান্তরাল ভাবে অতীত ও বর্তমানকে সঙ্গে নিয়ে। আবার দুজনের ভালবাসাও হয়েছে সমান্তরাল ভাবে, সৌদামিনী ও মায়া - দুই নামের অন্তরালে। 


Anthony Firingee কে এই বর্তমান প্রেক্ষাপটের ছাঁচে ফেলা কঠিন, কিন্তু সিনেমা দেখে তা মনে হয়েনি। প্রসেনজিত চ্যাটার্জী কে মনের মানুষের পরে এই সিনেমাতে আমার সবচেয়ে ভালো লাগলো। বিশেষত: কুশল হাজরা এর চরিত্রে। শ্যামাসঙ্গীত ও কবির লড়াইয়ে আমি ভুলে গেছিলাম যে আমি কোনো multiplex এর hall এ বসে আছি। আমি হারিয়ে গেছিলাম গানের তালে তালে। 


তারই মধ্যে আমি লক্ষ্য করছিলাম আমার পাশের দুই জন প্রৌড়া কে। তাঁরা দুই বোন্ ছিলেন কিনা জানিনা, হয়ত বা বন্ধুও হতে পারেন। নিজের মতন উপভোগ করছিলেন তাঁরা। প্রতিটি ফ্রেমে নিজেদের কৌতুহল আলোচনা করছিলেন নিজেদের মধ্যে। এবার হয়ত এটা হবে বা ওটা হবে। এটা প্রসেনজিত না না যীশু। আরো কতকিছু । আমি ছিলাম শ্রোতা আর মাঝে মাঝে দর্শক । সবচেয়ে ভালো লেগেছিল যখন সিনেমায় ফিরিঙ্গী কালিবাড়ি দেখালো আর দুইজনের একজন হাত তুলে জয় মা বলে নমস্কার করলেন। সিনেমার ওই plot টাও ছিল খুব সুন্দর যেখানে এখনের anthony ব্যস্ত কলকাতায়ে দাড়িয়ে এখনের ফিরিঙ্গী কালিবাড়িকে দেখে পূর্বের কালিমন্দির দেখতে পাচ্ছে ও উপলব্ধি করছে তাঁর আত্মাকে। ওই মূহুর্তে ওই প্রৌড়ার আকস্মিক ব্যবহার আমাকে খুশি করেছে। আর মজা পেলাম যখন দেখলাম সিনেমার Bandemonium এ রক গানের তালে তালে ওনাকে headbang দিতে। আশ্চর্য হলেও খুব ভালো লাগছিল ওই দুই ষাটোর্ধদের দেখে। 




Picture Courtesy : Prosenjit Chatterjee

Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

No comments:

Post a Comment

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .