Friday 27 September 2019

পুজো মানে - ঘরে ফেরা

এই কিছু দিন আগে একটা বিজ্ঞাপন দেখলাম, তনুশ্রী শংকর , পাওলি দাম ও ঋতাভরীর নেপথ্যে কিছু কথা আর কিছু সুন্দর মুহূর্তের একটা অতি সুন্দর প্রতিবেদন। বাইরে থাকা উমাদের ঘরে ফেরার ডাক। মন টা ছুঁয়ে গেলো। এছাড়াও বেঙ্গালুরু এর টাইমস অফ ইন্ডিয়া তে একটা ক্যাম্পেইন ও চলছিল, বাঙালি মেয়েদের ঘরে ফেরানোর এক অভিনব প্রচেষ্টারস্বরূপ একটি ক্যাম্পেইন। সত্যি, পুজোর সময় ঘরে ফেরার আনন্দ আলাদা। শুধু উমাদের কথা বললে ভুল হবে।  মায়ের তো ছেলে মেয়েকে নিয়ে সংসার। তাই না ? তাই ঘরে ফেরার ডাক আসে উভয়েরই ।




বাইরে থাকা বাঙালিদের মধ্যেও আবার রকমভেদ আছে। এক হলো, আমাদের মতন যারা চাকরিসূত্রে প্রবাসে বসবাস করছে, কিন্তু আপনজনেরা এখনো কলকাতাতে আবার অন্যদিকে, কিছু বাঙালি  যাঁরা যুগের পর যুগ প্রবাসে থাকতে থাকতে সেই প্রবাসের এক অংশ হয়ে দাঁড়িয়েছে,তাঁদের মতন। তা আমি, এই চাকরিসূত্রে যাযাবর পাখিদের কথা বলি। সবচেয়ে মজা হলো, অফিসে বা যেকোনো সংস্থায় এইরূপী বাঙালিদের প্রশ্ন হবে, "পুজোয় কলকাতা যাচ্ছ /যাচ্ছিস?", তারপরের উত্তর হ্যাঁ এর দিকে হলে, প্রশ্ন আসবে  "কবে বা কোন দিন?" সঙ্গে একখানি উজ্জ্বল মুখ।  এই সমস্ত আলোচনাতে মনমেজাজ একটু ঝালিয়ে নিতে ভালো লাগে আর কি, আবার কোনো বাঙালি যদি কোনো কারণে যেতে না পারে, সে এই সমস্ত কথোপকোথনেই দুঃখপ্রকাশ করে।  আমার ক্ষেত্রে হয়েছে আগের তিনটি বছর, সেই মন খারাপ টা অন্য মাত্রার হয়।


ব্যাঙ্গালোরে যেই হাড়ে বাঙালি বেড়েছে, সেই হাড়ে দূর্গা পুজোও বেড়েছে। অগুনতি পুজো। গত বছর বিশাল লাইন অতিক্রম করে ঠাকুরও দেখেছি। মনে হচ্ছিলো কলকাতাতেই আছি। কিন্তু সেটা মাত্র ওই পরিধির মধ্যেই সীমাবদ্ধ। এখানে ছোট ছোট জায়গাতে ছোট ছোট কলকাতা গড়ে ওঠে। মণ্ডপ থেকে ২০০ মিটার এগোলে কলকাতা হারিয়ে যায়। কলকাতার মতন আবহাওয়া আশা করাও শ্রেয় নয়।  কারণ,গোটা কলকাতা তো নিজের জায়গাতেই বিদ্যমান। কিন্তু একটা জিনিস বলতেই হয়, এখানে নেই থিমের লড়াই, এখানে কিন্তু শুধু পুজো হয়। যেটার আনন্দ আবার অন্য ধাঁচের। সে যাই হোক, আমি তুলনা লিখতে বসিনি।  তাও, একটা কথা তো মানতেই হবে -পুজোর সময় বাঙালির ক্ষুধা কিন্তু বাংলাই মেটাতে পারে।

আমি এখন এয়ারপোর্ট এ বসে, উড়ানের অপেক্ষায়  বসে আছি আর কটকট টাইপ করে যাচ্ছি। চারদিকে বাঙালি পরিযায়ী পাখি। ওড়ার অপেক্ষায় তাঁরাও বসে আছে। সবার মুখে একটা চমক, ঘরে ফেরার। চোখ উজ্জ্বল, আবেগী হাসি আর অস্থিরচিত্ত।  আমিও জানি আর কিছু ঘন্টা মাত্র , তারপরে আমিও  আকাশ থেকে দেখবো আমার শহর শত শত জোনাকির আলো মেখে আমাকে কাছে টেনে নিচ্ছে। আর আমিও  নিশাচর পাখি হয়ে প্রথম ঝলকে শহরটাকে আবার নতুন করে ভালোবাসবো। আমি ঘরে ফিরবো।

🔺🔻🔺🔻🔺🔻🔺🔺🔻


Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

1 comment:

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .