Wednesday 26 March 2014

সেই বাড়িটা

সময় এগোচ্ছে। বছর ফুরোচ্ছে আর হচ্ছে অগ্রগতি। কিন্তু অগ্রগতির ভীড়ে আমরা অনেক কিছু হারাচ্ছি। তথাকথিত কিছু লিখতে চাইছিনা। আমি স্মৃতিচারণের ভোগবিলাসী তাই কিছু সময়ে এই অগ্রগতিকে বকা দিতে ইচ্ছে করে। এই অগ্রগতির একটি বিশিষ্ট নিদর্শন হলো পুরনো বাড়ি ভেঙ্গে ফ্ল্যাট বাড়ি বানানো। আর কারণ কিংবা অকারণেই হোক আমার তাতে কেন জানি খুব দুঃখ হয়। সব স্মৃতি গুলো যেন ইঁটের টুকরোর মতন গুঁড়ো গুঁড়ো হয়ে যায়ে। 

যখন আমি ছোট ছিলাম, আমাদের বাড়ি অন্য পাড়ায়ে ছিল। সেই লোকালয় আমার এখনের পাড়া থেকে খুব একটা দূরে নয়।আমি চাইলেই দেখে আসতে পারি। কিন্তু কিছুদিন ধরে আমার মন মেজাজ ভালো নেই। আমার প্রিয় বাড়িটা ভাঙ্গা পরেছে ,কারণ সেই যে "নতুন ফ্ল্যাট বাড়ি "।

আমার ছোটবেলায়ে বারান্দার রেলিং  এ ঝোলা থেকে শুরু করে দু:খে বারান্দায়ে দাড়ানো পর্যন্ত সব সময় দেখতে পেতাম ওই বাড়িটাকে। বাড়িটা মেন রাস্তার ওপারে ছিল। তাই একা ইচ্ছেমতন খেলার অজুহাতেও যেতে পারতাম না। যানবাহনের আতঙ্কে আঁকা মায়ের গন্ডি দেওয়া ছিল। যেতাম না তা নয় ,বড়দের সাথে প্রায়ই যেতাম।কিন্তু দূর থেকে দেখার মতন আনন্দ উপভোগ করতে পারতাম না। বাড়িটা অদ্ভুতভাবে সুন্দর লাগত আমার চোখে। সাধারণ প্লাস্টার বা রং কিছুই ছিল না। শুধু ইঁট আর সিমেন্টের ছালবাকল ছিল মাত্র। বারান্দার রেলিং গুলোও ছিল অনাবৃত। বাড়িটা ছিল দ্বিতল, এক তলায়ে ছিল প্রসিদ্ধ চুনীলাল এন্ড সন্স মিষ্টান্ন ভান্ডার। যখনই বারান্দায়ে দাড়াতাম , দেখতাম লোকেদের আসতে আর যেতে। সবাইকে মিষ্টি হাতে নিয়ে।আর উপরের তলায়ে কাউকে খুব একটা বেশি দেখেছি বলে মনে পড়ে না। সন্ধ্যে বেলায়ে বেরোলে তাও টিউবের এক চিলতে আলো দেখতে পেতাম পর্দার ফাঁক দিয়ে। তারপর সেই চুনীলাল এন্ড সন্স পরিবর্তিত হয়ে হলো জ্যোত্স্না মিষ্টান্ন ভান্ডার। ওই ছোট পরিবর্তন আমার মানসিক অবসাদ ঘটাতে পারেনি। তারপর আমরা অন্য পাড়ায়ে চলে আসলাম। জ্যোত্স্না ও পরে গাঙ্গুরমস হলো। দুই সপ্তাহ আগেও ছিল গাঙ্গুরমস।কিন্তু এখন যখন ওই রাস্তা দিয়ে যাচ্ছি আসছি ,দেখছি একটা বিশাল খালি জায়েগা , চারিদিকে ইঁট - সুড়কির গুঁড়ো।পুরো রাস্তাটাই বদলে গেছে। কি জানি আমার ছোটবেলার বারান্দা থেকে এখন কেমন লাগছে জায়েগাটা। 






Posted By Debarati Datta Read about me here blogging since 2011 Copyright © Debarati Datta Privacy Policy

2 comments:

  1. Apnar lekha pore ar oi chobi-ta dekhe amar nijer purono/asol barir kotha mone pore galo, amader sei barita bhenge flat bari toiri hoyeche ............. jai hok ....khub bhalo likhechen .......1st paragraph-r last line-ta best..............

    ReplyDelete
    Replies
    1. abaar osonkhyo dhonyobaad !! :) bhalo thakun

      Delete

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .